বাংলাদেশে জাফরান এর দাম । ১ কেজি জাফরানের দাম কত?

জাফরান হল একটি মশলা যা ক্রোকাস স্যাটিভাসের ফুল থেকে পাওয়া যায়, যা সাধারণত জাফরান ক্রোকাস নামে পরিচিত। ওজন অনুসারে এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মশলাগুলির মধ্যে একটি, কারণ প্রতিটি ফুল থেকে অল্প পরিমাণে মশলা উৎপন্ন হয় । আজকে এই পোস্ট বাংলাদেশে জাফরান এর দাম কেমন হতে পারে, তা নিয়ে আপনাদের জানানো হবে ।

জাফরানে সুগন্ধ রয়েছে এবং এটি প্রায়শই অনেক রান্নায় বিশেষ করে মধ্যপ্রাচ্যের রান্নায় স্বাদ ও রঙের জন্য ব্যবহৃত হয়। জাফরান একটি মশলা যা জাফরান ক্রোকাস ফুলের কলঙ্ক এবং শৈলী থেকে আসে। মানুষ প্রায় ৩৫০০ বছর ধরে ওষুধ, রং, সুগন্ধি এবং মশলা সহ বিভিন্ন উদ্দেশ্যে জাফরান চাষ এবং ব্যবহার করে আসছে। আদিম মানুষ প্রথমে একটি বন্য ফুল ব্যবহার করেছিল, সম্ভবত জাফরানের মতো, গুহায় বসবাসের জন্য রঞ্জক হিসাবে। গবেষকরা প্রমাণ পেয়েছেন যে প্রাচীন চিত্রকর্মগুলি এই অঞ্চলে জন্মানো জাফরানের সাথে মিলিত জেনেটিক বৈশিষ্ট্যযুক্ত ফুল ব্যবহার করেছিল। আজ, জাফরান বিশ্বের অন্যতম বিলাসবহুল এবং ব্যয়বহুল মশলা হিসাবে বিবেচিত হয় এবং এর ব্যবহার একসময় সম্ভ্রান্ত পরিবারগুলির মধ্যে ব্যাপক ছিল । ইরান ৯০ % জাফরান পুরো বিশ্বে সরবরহ করে থাকে । । ইরানের জাফরান উৎপাদনের প্রধান কারণ হল সেখানে অল্প বেতনে অধিক সংখ্যক কর্মী পাওয়া যায় ।

বাংলাদেশে জাফরানের দাম

জাফরান এর দাম

স্থানীয়ভাবে চাষ করা হয় না বলে বাংলাদেশে জাফরানের দাম অনেক বেশি। বাংলাদেশে পাওয়া যেসব জাফরান ও জাফরান তেজ, তা অন্যান্য দেশ থেকে আমদানি করা হয়। তবে বাংলাদেশের সব মানুষ জাফরান ব্যবহার করে না । বর্তমানে বাংলাদেশে এক গ্রাম জাফরানের দাম প্রায় ৩০০ টাকা। ১ গ্রাম জাফরান তৈরি করতে প্রায় ১৫০ টি ফুল লাগে এবং ১ কেজি ফুল থেকে মাত্র ৭২ গ্রাম জাফরান পাওয়া যায়। অতএব, ১ কেজি জাফরান উত্পাদন করতে প্রায় ১৮০,০০০ ফুলের প্রয়োজন হয়। আপনি যদি ৫০০ গ্রাম জাফরান কিনতে চান তবে আপনার প্রায় ১৫০০০০ টাকা খরচ হবে। আপনি ১০০ গ্রাম জাফরান ৩০০০০ টাকায় কিনতে পারেন।

১ গ্রাম জাফরানের দাম প্রায় ৩০০ টাকা।
১০০ গ্রাম জাফরানের দাম ৩০০০০ টাকা
৫০০ গ্রাম জাফরানের দাম ১৫০০০০ টাকা

বাংলাদেশ জাফরান তেল এর দাম

জাফরানের ব্যবহারযোগ্য তেল বাংলাদেশে পাওয়া যায় । এই তেল চুলের ঘনত্ব বাড়ায়, চুল পড়া কমায় এবং তিন মাস নিয়মিত ব্যবহারের পর নতুন চুলের বৃদ্ধি ঘটায় । বাজারে এটি ১৫০ মিলি বোতলে পাওয়া যাচ্ছে, যার দাম ৫৮০ টাকা। তবে বর্তমানে কিছু দোকানে তা বিক্রি হচ্ছে ৬০০ টাকা থেকে ৬২০ টাকার মধ্যে।

আজকে ১ কেজি জাফরানের দাম কত

জাফরান একটি অত্যন্ত ব্যয়বহুল মসলা এবং সাধারণত গ্রাম আকারে বিক্রি হয়, কারণ খুব কম লোকই এটি কিলোগ্রামে কিনে। বাংলাদেশে ১ কেজি জাফরানের দাম ৩০০০০০ টাকা। তবে জাফরানের দাম নির্ধারণ করা হয় এর গুণমানের ওপর দিয়ে, সাধারণ মানের এক কেজি জাফরানের দাম আড়াই লাখ টাকা পর্যন্ত। ২২০০০০ টাকায় প্রচুর পরিমাণে জাফরান কেনা যায়। আপনি যদি আসল বা আসল জাফরান কিনতে চান তবে প্রতি কেজি ৩০০০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে ।

জাফরানের পাইকারি দাম

জাফরান সাধারণত পাইকারি দামে বিক্রি হয় এবং যারা জাফরান বিক্রির ব্যবসা করেন তারা সাধারণত পাইকারি দামে জাফরান ক্রয় করে থাকে । ১ গ্রাম জাফরানের পাইকারি মূল্য ২৮০-২৯০ টাকা পর্যন্ত। আপনি যদি ৫০০ গ্রাম জাফরান পাইকারি কিনতে চান তবে এটি ১৪৯৫০০ টাকায় কেনা যাবে । ১ কেজি কেজি জাফরানের পাইকারি মূল্য ২৯০৮০০ – ২৯০৯০০ টাকা টাকার মধ্যে পড়ে এবং এটি জাফরানের মানের উপর নির্ভর করে, যার দাম ভিন্ন হতে পারে।

পরিশেষ

জাফরান অত্যান্ত বায়বহুল একটি মশলা । মসলার পাশাপাশি এটি তেল হিসেবেও ব্যবহার করা যায় । বাজারে এক এক সময় এক এক দাম থাকে । তাই আপনাদের সুবিধার জন্য আমারা এই পোস্টে বাংলাদেশে জাফরান এর দাম কত হতে পারে সে বিষয় আপনাদের আবগত করছি । আমাদের ওয়েবসাইটে বাংলাদেশের সকল পণ্যের বর্তমান দাম সম্পর্কে আপডেট দেয়া হয় ।

আরও পড়ুন

আজকে ডিমের দাম কত? এক হালি ডিমের দাম কত টাকা ?

১ কেজি পেঁয়াজের দাম কত ২০২৪ । বাংলাদেশে আজকের বাজারে পেঁয়াজের দাম

আজকে চালের দাম কত ২০২৪ – সকল প্রকার চালের দাম

আজকে আলুর বাজার দর ২০২৪। এক কেজি আলুর দাম কত ?

আজকে তেলের মূল্য । এক কেজি সয়াবিন তেলের দাম কত?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top