ফ্রিজের গ্যাসের দাম কত? । ফ্রিজের গ্যাস পরিবর্তন করার উপায়

ফ্রিজের গ্যাসের দাম:ফ্রিজ আমাদের খাবারকে তাজা এবং ঠান্ডা রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাইহোক, সময়ের সাথে সাথে গ্যাস লিকের কারণে, ফ্রিজে গ্যাস রিফিল করার প্রয়োজন হয় । দুর্ভাগ্যবশত, ফ্রিজের গ্যাসের দাম সম্পর্কে অনেকেই জানেন না। তাই আজকের পোস্ট এ ফ্রিজের গ্যাসের দাম নিয়ে আলোচনা করব ।অনেকেই জানেন না যে ফ্রিজের একটি নির্দিষ্ট ধরনের গ্যাসের প্রয়োজন হয় যা প্রতি কয়েক বছর পর পর বদলাতে হয়।

ফ্রিজের নীচে অবস্থিত একটি ছোট গ্যাস সিলিন্ডার একটি নির্দিষ্ট পরিমাণ গ্যাস সঞ্চয় করে, যা পুরো ইউনিটকে ঠান্ডা করার জন্য অপরিহার্য। গ্যাস সরবরাহ না হলে ফ্রিজের ভেতরের ঠাণ্ডা হয় না যার ফলে খাবার নষ্ট হয়ে যায় । এই পোস্টে, ফ্রিজের গ্যাসের দাম নিয়ে আলোচনা করব এবং কখন গ্যাস পরিবর্তন করতে হবে এবং কীভাবে তা পরিবর্তন করতে হবে তা সনাক্ত করতে হবে।

ফ্রিজের গ্যাস

রেফ্রিজারেটরে ব্যবহৃত গ্যাস তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে । তাই, ফ্রিজের অভ্যন্তরে তাপমাত্রা যাতে স্থিতিশীল থাকে তা নিশ্চিত করতে ভাল মানের গ্যাস ব্যবহার করা অপরিহার্য। কম দামে নিম্নমানের গ্যাস কেনা কখনই যুক্তিযুক্ত নয় কারণ এটি রেফ্রিজারেটরের কার্যক্ষমতাকে কমিয়ে ফেলে । বাজারে বিভিন্ন ধরণের রেফ্রিজারেটর পাওয়া যায় যেগুলি বিভিন্ন যন্ত্রপাতি এবং গ্যাস ব্যবহার করে, যার ফলে দামের পার্থক্য রয়েছে।

অনেক সময়, গ্যাস থাকা সত্ত্বেও ফ্রিজের এর অভ্যন্তরীণ ঠান্ডা করা বন্ধ করে দেয় । এটি গ্যাস লাইনের পাইপের কারণে হতে পারে, যা রেফ্রিজারেটরে গ্যাসকে সঠিকভাবে সঞ্চালন করতে বাধা দেয়। গ্যাস চলাচল নিশ্চিত করতে এবং এই জাতীয় সমস্যাগুলি প্রতিরোধ করতে ফ্রিজের গ্যাস লাইনটি পরিষ্কার করার পরামর্শ থাকবে ।

ফ্রিজের গ্যাসের দাম কত

ফ্রিজের গ্যাসের দাম

ফ্রিজের সাধারণত যে ধরনের গ্যাস ব্যবহার করা হয় তা ফ্রেয়ন গ্যাস নামে পরিচিত, আবার কিছু রেফ্রিজারেটরে R600a গ্যাসও ব্যবহার করা হয়, যাকে মিথাইল প্রোপেন বা আইসো বিউটেনও বলা হয়। ফ্রিজে ব্যবহৃত এসব গ্যাসের দাম ১৮০০ টাকা থেকে ২৭০০ টাকা পর্যন্ত হতে পারে।বাজারে বিভিন্ন মডেলের গ্যাস সিলিন্ডার পাওয়া যায়, বিশেষ করে ফ্রিজের জন্য ডিজাইন করা হয়েছে। সাধারণ মানের রেফ্রিজারেটর গ্যাস প্রায় ২৫০০ টাকায় কেনা যায়, আবার কিছু গ্যাসের দাম ২৭০০ থেকে ২৮০০ টাকার মধ্যে হতে পারে। উন্নত মানের গ্যাসও পাওয়া যায়, যার দাম ৩০০০ টাকার বেশি হতে পারে। রেফ্রিজারেটরে সঠিক পরিমাণে গ্যাস সরবরাহ করা হয়েছে তা নিশ্চিত করতে ভাল মানের গ্যাস ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যার ফলে তাপমাত্রা ধারাবাহিকভাবে কম থাকে এবং খাবারকে দীর্ঘ সময়ের জন্য তাজা রাখে। R32 মডেলের গ্যাস, যার ওজন 7 কেজি এবং এর চলমান চাপ ১১০ থেকে ১১৫ psi, রেফ্রিজারেটরের জন্য ব্যবহার করা যেতে পারে এবং এর দাম প্রায় ৩২০০ টাকা।

আজকে ফ্রিজের গ্যাসের দাম ২০২৪ কত?

আপনি যদি R32 গ্যাস ব্যবহার করেন, এর রানিং পেশার ১১০ থেকে ১১৫ এর মধ্যে হয়। তবে, আপনার ফ্রিজের দীর্ঘায়ু নিশ্চিত করতে একটি উচ্চ-মানের গ্যাস সিলিন্ডার ব্যবহার করা গুরুত্বপূর্ণ। R134 গ্যাস হল একটি জনপ্রিয় গ্যাস যার দাম প্রায় ৭০০০ টাকা . এটি গভীর এবং গভীর ফ্রিজার উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে এবং এতে ১৩ কেজি ৬০০ গ্রাম গ্যাস থাকে, যা অনেক দিন ধরে ব্যবহার করা যায় । এই গ্যাসের চাপ 85 থেকে 98 PSI পর্যন্ত, যখন চলমান চাপ 12 থেকে 15 PSI এর মধ্যে থাকে, যা এ সম্পূর্ণ ফ্রিজকে দ্রুত ঠান্ডা করতে সক্ষম করে।

জনপ্রিয় ফ্রিজের গ্যাস

Tetrafluoroethane বা Norflurane বর্তমানে রেফ্রিজারেটরে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় গ্যাস। রেফ্রিজারেটরগুলি শীতল এজেন্ট হিসাবে ফ্রিওন গ্যাস ব্যবহার করে। তবে, গ্যাসের অন্যান্য মডেলও রয়েছে যা রেফ্রিজারেটরে ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে একটি হল R600a গ্যাস, যা মিথাইল প্রোপেন বা আইসোবুটেন নামেও পরিচিত, যা 60% পর্যন্ত বিদ্যুৎ খরচ কমাতে পারে। রেফ্রিজারেটরে ব্যবহৃত আরেকটি গ্যাস হল R134a, একটি সিলিন্ডারে 13 কেজি গ্যাস থাকে, যা রেফ্রিজারেটরের চলমান ক্ষমতার চেয়ে বেশি ঠান্ডা করার ক্ষমতা প্রদান করতে পারে। R32 গ্যাসও একটি বিকল্প, যার চলমান চাপ ১১০ থেকে ১১৫ । মূলত, উপরের যেকোন গ্যাস একটি রেফ্রিজারেটরে ব্যবহার করা যেতে পারে।

ফ্রিজের কম্প্রেসারের দাম কত

বাজারে কয়েক কোম্পানি এর ফ্রিজের কম্প্রেসার পাওয়া যায় । রেফ্রিজারেটর কম্প্রেসার মেশিনের দাম ব্র্যান্ড এবং মডেলের উপর নির্ভর করে । কম্প্রেসার প্রতিস্থাপন করার সময় উচ্চ-মানের কম্প্রেসার ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

ওয়ালটন কম্প্রেসার ৩৫০০ টাকা
এলজি কম্প্রেসার ৩৮০০ টাকা।
Tecumseh compressor ৪২০০ টাকা
QD compressor ৩০০০ টাকা

পরিশেষ

বাজারে বিভিন্ন ধরণের রেফ্রিজারেটর গ্যাস পাওয়া যায় এবং তাদের দাম তাদের গুণ এবং ওজনের উপর ভিত্তি সাপেক্ষে নির্ধারণ করা হয় । এই পোস্টে ফ্রিজর গ্যাসের দাম কত এবং গ্যাস পরিবর্তন করার উপায় শেয়ার করা হয়েছে । বিভিন্ন পণ্যের বাজারদাম সম্পর্কে জানতে, আমাদের ওয়েবসাইট এ চোখ রাখুন, যেখানে আমরা নিয়মিত সকল পণ্যের দাম দিয়ে থাকি ।

আরও পড়ুন

আজকের এলপিজি গ্যাসের দাম কত? । সিলিন্ডার গ্যাসের এর দাম ২০২৩

অকটেন এর দাম ২০২৩ । বর্তমানে ১ লিটার অকটেনের দাম কত ?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top