১ কেজি পেঁয়াজের দাম কত ২০২৩ । বাংলাদেশে আজকের বাজারে পেঁয়াজের দাম

পেঁয়াজের দাম:পেঁয়াজ বাংলাদেশের অনেক খাবারের অপরিহার্য অংশ। পেঁয়াজের দামের ওঠানামা মানুষের দৈনন্দিন জীবনে উল্লেখযোগ্য প্রভাব ফেলে । পেঁয়াজের দাম অর্থনীতিতেও প্রভাব ফেলতে পারে, কারণ পেঁয়াজ বাংলাদেশের অন্যতম শীর্ষ রপ্তানি পণ্য। বাংলাদেশে দেশি-বিদেশি পিঁয়াজ এর বাজার দামের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে । বর্তমানে এক কেজি পেঁয়াজের দাম ৪৫ টাকায় দাঁড়িয়েছে, যা আগের দর থেকে কিছুটা কমেছে। তবে বাজারে উন্নতমানের পেঁয়াজ পাওয়া যাচ্ছে ৪০ টাকা থেকে ৫০ টাকা কেজি দরে। আজকের পোস্ট এ আমারা পেঁয়াজ এর দাম কত?, ১ কেজি পেঁয়াজ এর দাম কত , দেশি পেঁয়াজ এর দাম কত , বিদেশি পেঁয়াজ এর দাম কত তা জানতে পারবেন ।

এই ডিজিটাল যুগে, মানুষ অনলাইনে বিভিন্ন পণ্যের দাম সহ তথ্য অনুসন্ধান করে থাকে । বাংলাদেশে, পেঁয়াজ সবচেয়ে বেশি ব্যবহৃত মসলাগুলির মধ্যে একটি, এবং পেঁয়াজ এর দাম প্রায়ই ওঠানামা করে। তাই পেঁয়াজের সঠিক দাম সম্পর্কে অবগত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রয়োজন মেটাতে, আমরা এই পোস্টে ২০২৩ সালে বাংলাদেশে পেঁয়াজের সর্বশেষ দাম কত তা সঠিক ভাবে উপস্থাপন করা হয়েছে । সুতরাং, আপনি যদি পেঁয়াজের বর্তমান বাজার মূল্য জানতে আগ্রহী হন তবে অনুগ্রহ করে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

বাংলাদেশে আজকের বাজারে পেঁয়াজের দাম

পেঁয়াজের বর্তমান বাজার মূল্য প্রতি কেজি ৪৫ টাকা। তবে ২০২২ সালে পেঁয়াজের বাজার মূল্য ছিল প্রতি কেজি প্রায় ৬০ – ৭০ টাকা । সেই সময়ে পেঁয়াজের গুণমান ছিল খুব বেশি । বর্তমানে পেঁয়াজের দাম অনেক কম হলেও মান স্বাভাবিক রয়েছে। ৫ কেজি পেঁয়াজ পাওয়া যাচ্ছে ২২৫ টাকায়, একই পরিমাণের পাইকারি মূল্য ২১৫-২২০ টাকা। খুচরা মূল্য নির্দিষ্ট করা নেই । এছাড়া ৪০ কেজি পেঁয়াজের প্যাকেট পাওয়া যাচ্ছে ১৮০০ টাকায় ।

১ কেজি পেঁয়াজের দাম কত

বাংলাদেশে পেঁয়াজের চাহিদা আমদানি করা পেঁয়াজের চাহিদার চেয়ে কিছুটা বেশি। বর্তমানে, ১ কেজি স্থানীয় “দেশী” পেঁয়াজের বাজার দাম ৫০-৬০ টাকা । সাধারণত শীতের শুরুতে বাজারে আসা কন্দ বা “মুড়িকাটা” পেঁয়াজের সরবরাহ কম থাকে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ফলস্বরূপ, বাজারে এখনও অপর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ পাওয়া যাচ্ছে। এই ঘাটতি মেটাতে অন্য দেশ থেকে বাড়তি পেঁয়াজ আমদানি করতে হবে। ফলে আগের দামের তুলনায় পেঁয়াজের দাম বেড়েছে। ১ মণ বা ৪০ কেজি পেঁয়াজের বর্তমান বাজার মূল্য ১৮০০ থেকে ১৯০০ টাকা। উপরন্তু, ১ ১ টন উচ্চ মানের পেঁয়াজের দাম ৬০০০ টাকা।

দেশি পেঁয়াজের দাম কত

দেশি পেঁয়াজ বাংলাদেশে ভাল চাহিদা আছে । নিচে দেশি পেঁয়াজ এর দাম দেয়া হলঃ

পেঁয়াজের দাম কত ২০২৩
১ কেজি ৪৫ – ৫০ টাকা
১০ কেজি ৪৫০ – ৫০০ টাকা
১০০ কেজি ৪৫০০ – ৫০০০ টাকা
১০০০  কেজি ৫০০০ – ৬০০০০ টাকা

আজকে এক বস্তা পেয়াজের দাম

পেঁয়াজের খুচরা মূল্য প্রতি কেজি গণনা করা হয় । বাজারে বস্তায় পেঁয়াজ সরবরাহ করা হয়, যা বাজারদরের চেয়ে কেজিপ্রতি ৫ টাকা বেশি দরে বিক্রি হয়। একটি এক বস্তায় ২৫ বা ৫০ কেজি পেঁয়াজ থাকতে পারে এবং একটি ৫০ কেজি বস্তা পেঁয়াজের দাম ২৫০০ টাকা থেকে ২৬০০ টাকা পর্যন্ত। ২৫ কেজির এক বস্তা পেয়াজের মূল্য ১২০০ থেকে ১৩০০ টাকা । ভারতে ৫০ কেজি এক বস্তা পেঁয়াজের দাম ২২০০ টাকা, যেখানে ২৫ কেজি ছোট বস্তার দাম ১১০০ টাকা।

আজকে ভারতে পেঁয়াজের দাম

বাংলাদেশ ও ভারত উভয় দেশেই পেঁয়াজের দাম বেড়েছে এবং এর ফলে বাংলাদেশে আমদানি করা পেঁয়াজের দাম কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা বেড়েছে। ভারতে ভাল মানের পেঁয়াজ প্রতি কেজিতে ৩ – ৫ টাকা বেড়েছে, ভারতীয় কৃষকরা এই দামে সন্তুষ্ট নয় এবং মহারাষ্ট্রে পাইকারি পেঁয়াজের দাম হ্রাসের প্রতিবাদ করেছে। নাগপুরের কালামনাযরেছে ১ কেজি পেঁয়াজ ৯ থেকে ১০ টাকায় বিক্রি হচ্ছে, যেখানে খুচরা বিক্রেতারা প্রতি কেজি ১৫ – ২০ টাকায় বিক্রি করছে। বাজারে নিম্নমানের পেঁয়াজ বিক্রি হচ্ছে কম দামে। তা সত্ত্বেও ভারত সরকার এখনও পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেনি।

পেঁয়াজের দাম বাড়ার কারণ


পেঁয়াজের দাম বিভিন্ন কারণে বেড়েছে যার মধ্যে রয়েছে:

পেঁয়াজ একটি মৌসুমী ফসল এবং এর দাম সরবরাহ ও চাহিদার দ্বারা প্রভাবিত হয়। বাংলাদেশে পেঁয়াজের সর্বোচ্চ মৌসুম ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে, যে সময়ে দাম সাধারণত কম থাকে।পরিবহন খরচ উল্লেখযোগ্যভাবে পেঁয়াজের দামকে প্রভাবিত করতে পারে । ট্রাক এবং পরিবহনের অন্যান্য উপায়ের চাহিদা বৃদ্ধির কারণে পরিবহন খরচ বাড়তে পারে, যার ফলে পেঁয়াজের দাম বাড়তে পারে।বন্যা বা খরার মতো প্রতিকূল আবহাওয়া ফসলের ক্ষতি করতে পারে এবং পেঁয়াজের ঘাটতি ঘটাতে পারে, যার ফলে দাম বেড়ে যায়।সরকারী নীতি যেমন রপ্তানি নিষেধাজ্ঞা বা আমদানি শুল্ক পেঁয়াজের দামের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

পরিশেষ

আমাদের এই পোস্ট এ পেঁয়াজ এর দাম কত ? তা নিয়ে আপনাদের জানিয়াছি । আমাদের এই পোস্ট টি পড়ে থাকলে ১ কেজি পেঁয়াজ এর দাম কত , দেশি পেঁয়াজ এর দাম কত , বিদেশি পেঁয়াজ এর দাম কত তা অন্য কোথাও খুঁজতে হবে না । নিত্য প্রয়োজনীয় পণ্যেের দাম জানতে চাইলে আমাদের সাথে থাকুন ।

আরও জানুন

আজকে চালের দাম কত ২০২৩ – সকল প্রকার চালের দাম

আজকে আলুর বাজার দর ২০২৩। এক কেজি আলুর দাম কত ?

আজকে তেলের মূল্য । এক কেজি সয়াবিন তেলের দাম কত?

আজকে এক কেজি চিনির দাম কত টাকা ? । চিনির বর্তমান বাজার মূল্য ২০২৩

বর্তমানে এক মন ধানের দাম । আজকে ধানের দাম কত ২০২৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top