ম্যাকাও পাখির দাম কত ২০২৪

ম্যাকাও পাখির দাম কত: ম্যাকাও পাখি, নীল এবং হলুদ কালারের হয়ে থাকে, চোখ ধাঁধানো রঙের সাথে অত্যাশ্চর্য সুন্দর পাখি । ম্যাকাও পাখির বৈজ্ঞানিক নাম আরা আরাউনা । পাখি প্রেমিদের মধ্যে ম্যাকাও পাখি অনেক জনপ্রিয়। এই পাখিগুলি তাদের অনন্য চোখের রঙের বৈচিত্র্য এবং কথা অনুকরণ করার চিত্তাকর্ষক ক্ষমতার জন্য এত জনপ্রিয়,

দক্ষিণ আমেরিকার আমাজন রেইনফরেস্টে সবচেয়ে বড় প্রজাতির ম্যাকাও রয়েছে, যা বূলূ-গোল্ড ম্যাকাও নামে পরিচিত। এই পাখিদের প্রধানত হলুদ পালক এবং একটি সোনালী শরীরের রং আছে। তারা তাদের সঙ্গীর সাথে আজীবন জোড়া তৈরি করে এবং মরা গাছে তাদের বাসা তৈরি করে। স্ত্রী ম্যাকাও দুটি থেকে তিনটি ডিম পাড়ে, ২৪ দিন ডিমের উপর তাওয়া দিয়ে থাকে। প্রায় ৯৭ দিন পর, ছোট বাচ্চাগুলো বাসা ছেড়ে দেয়।

ম্যাকাও পাখির দাম কত

বাংলাদেশে, একটি ম্যাকাও পাখি কেনার খরচ বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যেমন পাখির বয়স এবং বিক্রেতার অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। Macaws বহিরাগত পাখি হিসাবে বিবেচিত হয় এবং সাধারণত দেশে পাওয়া যায় না, যা তাদের অন্যান্য পাখি প্রজাতির তুলনায় আরো ব্যয়বহুল করে তোলে। গড়ে, একটি তিন বছর বয়সী ম্যাকাও পাখির দাম প্রায় ১৫০০০০ টাকা হতে পারে। যাইহোক, বাজারের চাহিদা এবং প্রাপ্যতার উপর ভিত্তি করে দাম ওঠানামা করতে পারে।

স্কারলেট ম্যাকাও পাখির দাম কত

পাখির দাম কত - Ajkerbazardam.com

বাংলাদেশের বাজারে, এক থেকে দেড় কেজি ওজনের একটি ম্যাকাও পাখির দাম সাধারণত ১২০০০০ টাকা থেকে শুরু হয় এবং ২০০০০০ টাকা পর্যন্ত যেতে পারে। প্রাপ্তবয়স্ক সবুজ ম্যাকাও, যা প্রায় ৩৫ থেকে ৩৭ ইঞ্চি লম্বা, এই দামের সীমার মধ্যে পড়ে। প্রায় এক থেকে দেড় মাস বয়সী ছোট ম্যাকাও প্রায় ১৫০০০ থেকে ২০০০০ টাকায় পাওয়া যায়।

সবচেয়ে রঙিন ম্যাকাও প্রজাতি হল স্কারলেট ম্যাকাও, যা খুব বেশি খোঁজা হয়। একটি প্রাপ্তবয়স্ক স্কারলেট ম্যাকাওয়ের দাম ২০০০০০- ৫০০০০০ টাকা পর্যন্ত হতে পারে, যেখানে ছোট পাখি ২০০০০ থেকে ৫০০০০ টাকা পর্যন্ত পাওয়া যায়।

ম্যাকাও পাখির বাচ্চার দাম কত

সম্ভাব্য ক্রেতাদের জন্য ম্যাকাও পাখির মূল্য সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ, তারা একটি একক পাখি বা একটি জোড়া কিনতে চাইছে কিনা। আমি আগেই বলেছি, ম্যাকাও হল বিদেশী পাখি যা সাধারণত বাংলাদেশে পাওয়া যায় না। এগুলি অবশ্যই অন্যান্য দেশ থেকে আমদানি করতে হবে, যা তাদের অন্যান্য পাখির তুলনায় অনেক বেশি ব্যয়বহুল করে তোলে। অনেক লোক পোষা প্রাণী হিসাবে খাঁচায় ম্যাকাও রাখা উপভোগ করে এবং তিন বছর বয়সী একটি ম্যাকাওর দাম প্রায় ১৫০০০০ টাকা হতে পারে। এই পাখিগুলির একটি অনন্য বৈশিষ্ট্য হল যে তারা কেনার মুহূর্ত থেকেই মানুষের কথা অনুকরণ করতে সক্ষম।

ম্যাকাও পাখি কোথায় পাওয়া যায়

বাংলাদেশে বেশ কয়েক বছর ধরে ম্যাকাও পাখি পাওয়া যাচ্ছে, কিন্তু কেউ কেউ হয়তো জানেন না কোথায় পাওয়া যাবে। বাংলাদেশের ঢাকার বসুন্ধরা ৯ রোডের ধারে এই পাখিগুলো পাওয়া যায়, যেখানে কম খরচে ম্যাকাও ছানা পাওয়া যায়। ঢাকার বসুন্ধরার বিভিন্ন পাখির বাজার ছোট থেকে মাঝারি আকারের ছানা কেনার জন্য অফার করে।

ম্যাকাও পাখির খাবার সীডমিক্স

সুস্থ রাখতে এবং উচ্চ কোলেস্টেরল, এথেরোস্ক্লেরোসিস এবং ভিটামিনের অভাবের মতো স্বাস্থ্য সমস্যা এড়াতে ম্যাকাওদের একটি সুষম এবং বৈচিত্র্যময় খাদ্যের প্রয়োজন। যদিও বীজ এবং বাদাম একটি প্রিয় খাবার, তাদের শুধুমাত্র তাদের খাদ্যের একটি ছোট অংশ তৈরি করা উচিত। ফল এবং শাকসবজিও অন্তর্ভুক্ত করা উচিত। তাজা পরিষ্কার পানি সবসময় দেয়া উচিত। ছোলাযুক্ত খাবার দিতে পারেন , কারণ এটি তাদের সমস্ত পুষ্টির চাহিদা পূরণ করে ।

ম্যাকাও পাখি পালন একটি লাভজনক ব্যবসা হতে পারে, কারণ ম্যাকাও পোষা প্রাণী হিসাবে অত্যন্ত মূল্যবান এবং বাজারে উচ্চ মূল্য পেতে পারে। যাইহোক, এর জন্য অবকাঠামো, সরঞ্জাম এবং দক্ষতার ক্ষেত্রে উল্লেখযোগ্য বিনিয়োগ প্রয়োজন। উপরন্তু, এটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে পাখিদের ভাল যত্ন নেওয়া হয় এবং সঠিক পুষ্টি পায়, কারণ ম্যাকাও বিভিন্ন স্বাস্থ্য সমস্যার জন্য সংবেদনশীল হতে পারে।

ম্যাকাও পাখির পালন পদ্ধতি

লাভের পরিপ্রেক্ষিতে, ম্যাকাও পাখি পালন সঠিকভাবে করা হলে লাভজনক হতে পারে। পাখির প্রজাতি, রঙ এবং বয়সের উপর নির্ভর করে ম্যাকাওয়ের দাম পরিবর্তিত হয় । যাইহোক, ম্যাকাও পাখি পালন একটি জটিল ব্যবসা যার জন্য প্রচুর জ্ঞান এবং অভিজ্ঞতার প্রয়োজন। পাখিদের কল্যাণের জন্য নৈতিক ও আইনি মান মেনে চলা গুরুত্বপূর্ণ । বাংলদেশে বর্তমানে ম্যাকাও পাখির পালন করছে । তারা পাখির Breeding করিয়ে ভালো পরিমানে অর্থ উপার্জন করছে।

পরিশেষ

আশা করি আজকের পোস্টটি আপনাকে ম্যাকাও পাখির দাম কত এবং বৈশিষ্ট্য সম্পর্কে একটি সাধারণ ধারণা পেয়েছেন। আপনার যদি কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্ট করতে পারেন এবং আমরা অবিলম্বে আপনার কমেন্ট এর উত্তর দিব ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top