জিরার বর্তমান দাম ২০২৪ । ১ কেজি জিরার দাম কত ?

জিরার বর্তমান দাম ২০২৪ :বাংলাদেশে প্রধান মসলা জিরাসহ প্রায় সব মসলার দাম বৃদ্ধি পেয়েছে। দামের এই ঊর্ধ্বগতির কারনে নিম্ন-আয়ের জনগন আগের মত মশলা কিনছে না। বাজারের এমন দাম সরকার নিয়ন্ত্রণ করার উদ্দেশ্য অনেক পদক্ষেপ নিয়েও বাজারের দাম নিয়ন্ত্রণ করতে পারছে না। দেশের অভ্যন্তরে অসাধু ব্যবসায়ীরা বাজারে কারসাজি করে, পণ্যগুলির দাম আকাশচুম্বী, করে ফেলে তারা দেশের অবস্থাকে দায়ী করে।অসাধু ব্যবসায়ীদের মতে, তেলের দাম বৃদ্ধি এবং চলমান ডলার সংকটের জন্য জিরার মতো মসলাসহ দ্রব্যমূল্যের দাম বেড়েছে। মাত্র এক মাসে সব মসলার দাম ৫০ থেকে ৬৫ শতাংশ বেড়েছে। জিরাসহ বিভিন্ন মসলা বিভিন্ন স্থানে বিভিন্ন দামে বিক্রি হওয়ায় সঠিক দাম উল্লেখ করা কষ্টকর।

গড়ে প্রতি কেজিতে দাম বেড়েছে প্রায় ১০০ থেকে ২০০ টাকা। দামের এই ঊর্ধ্বগতি সাধারণ জনগণের মধ্যে উল্লেখযোগ্য যন্ত্রণার সৃষ্টি করেছে, তাদের জন্য কষ্টের সৃষ্টি করেছে। এটা লক্ষণীয় যে শুধু বাংলাদেশের মধ্যেই নয়, ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের বৃহত্তর প্রেক্ষাপটেও সব মসলার দাম প্রায় তিনগুণ বেড়েছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের এই অত্যাধিক দাম দেশের উপর ক্ষতিকর প্রভাব ফেলছে, এর অর্থনীতি ও নাগরিকদের জীবনকে বিরূপভাবে প্রভাবিত করছে।

জিরার বর্তমান দাম কত ২০২৪

জিরার বর্তমান দাম ২০২৩ । ১ কেজি জিরার দাম কত

বাংলাদেশের আমদানি সমস্যার কারণে জিরাসহ বিভিন্ন মসলার দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। মাত্র এক মাস আগেও প্রতি কেজি জিরা বিক্রি হয়েছিল ৩৭০ থেকে ৩৯০ টাকা পর্যন্ত। এমনকি গত বছরের নভেম্বরেও দাম প্রতি কেজি ৪৭৫ থেকে ৪৮০ টাকার মধ্যে ওঠানামা করে, কিছু দোকানে ৫০০ টাকারও বেশি দাম নেওয়া হয়। দুর্ভাগ্যবশত, কিছু অসাধু ব্যবসায়ী পরিস্থিতির সুযোগ নিয়ে নিজেদের বিবেচনায় বাজারে মসলা বিক্রি করছে, যার ফলে প্রতি কেজি জিরার সঠিক দাম নির্ধারণ করা কঠিন হয়ে পড়েছে। বিভিন্ন দোকানে বিভিন্ন দামে জিরা বিক্রি হচ্ছে। বর্তমানে প্রতি কেজি জিরা ৫০০ থেকে ৫২০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানা গেছে। এই ওঠানামা এবং দামের স্থিতিশীলতার অভাব বাজারে ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্যই চ্যালেঞ্জ তৈরি করে।

১ কেজি জিরার দাম ২০২৪

গত এক থেকে দেড় মাসে জিরা আমদানির খরচ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, যার পরিমাণ প্রতি টন প্রায় $500। অধিকন্তু, এক বছরের ব্যবধানে খরচে $1400 এর বিস্ময়কর বৃদ্ধি হয়েছে। জিরার দাম বৃদ্ধিকে একাধিক কারণের জন্য দায়ী করা যেতে পারে, যার মধ্যে ডলারের মূল্য বৃদ্ধি অন্যতম।শিপিং খরচ ও আমদানি ব্যয় বৃদ্ধিতেও জিরার দাম বাড়ার জন্য দায়ী । এই বিষয়গুলো সম্মিলিতভাবে বাজারে জিরার দাম বেশি হওয়ার পেছনে ভূমিকা রাখে। গত মাসে জিরার দাম ছিল ৩৯০ থেকে ৪০০ টাকা। তবে তা দ্রুত ৪৭০ থেকে ৪৮০ টাকায় উঠে যায়। বর্তমানে, জিরার বর্তমান বাজার মূল্য প্রতি কেজি ৫০০ টাকা ছাড়িয়েছে, কিছু বিক্রেতারা এটি প্রায় ৬০০ টাকায়ও বিক্রি করে। জিরার দামের এই উল্লেখযোগ্য বৃদ্ধি স্বল্প আয়ের ব্যক্তিদের মধ্যে বিভ্রান্তি ও কষ্টের সৃষ্টি করেছে।

ভারতের জিরার দাম

ভারত থেকে বাংলাদেশে জিরা আমদানি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এই হ্রাস ভারতে সমস্ত পণ্যের ক্রমবর্ধমান দামের জন্য দায়ী করা যেতে পারে, মূলত বিভিন্ন ডলার সংকটের কারণে। ফলে ভারত থেকে বাংলাদেশে সামগ্রিক আমদানি প্রায় ৩০ শতাংশ কমেছে। বাংলাদেশ তার পণ্যের চাহিদা মেটাতে ভারত, চীন, পাকিস্তান, ইরান এবং ইন্দোনেশিয়ার মতো বিভিন্ন দেশ থেকে আমদানির ওপর নির্ভর করে। এর আগে ভারত থেকে প্রচুর পরিমাণে জিরা আমদানি করা হতো। তবে ভারতীয় পণ্যের দাম বাড়ায় জিরাসহ এসব পণ্যের আমদানি কমেছে।

মাত্র কয়েক মাস আগেও বাংলাদেশে ভারতীয় জিরা পাওয়া যেত প্রতি কেজি প্রায় ৪৫০ টাকা থেকে ৪৭০ টাকা। বর্তমানে ভারত থেকে আমদানি করা জিরার দাম বাংলাদেশের বাজারে ৫০০ টাকা ছাড়িয়ে গেছে, যার দাম কেজিপ্রতি ৫০০ থেকে ৬০০ টাকা। এই উল্লেখযোগ্য মূল্যবৃদ্ধি বাংলাদেশে ভোক্তাদের জন্য জিরার প্রাপ্যতা এবং ক্রয়ক্ষমতাকে আরও প্রভাবিত করেছে।

ইরানি জিরার দাম

বাংলাদেশে, জিরার গুণমানে তারতম্য রয়েছে এবং এই বীজগুলির মানের উপর ভিত্তি করে মূল্য নির্ধারণ করা হয়।বাংলাদেশ ইরান থেকে জিরা আমদানি করে, যা বর্তমানে উচ্চ মূল্যের সম্মুখীন হচ্ছে। এমনকি দুই মাস আগেও, ইরানি জিরা অন্যান্য জিরার মতো একই দামে বিক্রি হয়েছিল, প্রতি কেজি .৪৭০ থেকে ৪৮০ টাকা পর্যন্ত। তবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে প্রায় সব জাতের জিরার দাম কেজিতে ১০০ থেকে ১২০ টাকা বেড়েছে। ফলস্বরূপ, ইরানি জিরা বেশি দামে বিক্রি হচ্ছে, প্রতি কেজি প্রায় ৫০০ টাকা, কিছু বিক্রেতা এমনকি ৫৭০ থেকে ৫৮০ টাকা পর্যন্ত বিক্রি করছে।

পরিশেষ

আজকের এই পোস্টে আমরাজিরার বর্তমান দাম ২০২৪ ও ১ কেজি জিরার দাম কত ? তা নিয়ে আলোচনা করেছি।অন্য সব পণ্যের মত মসলার দাম ওঠানামা করে, যার ফলে সঠিক দাম বলাটা অনেকটা কষ্টকর, তারপর আমরা যতটা সম্ভব সঠিক দাম দেয়ার চেষ্টা করেছি।কেনার পূর্বে দামদামি করে কিনবেন তাহলে একটু কমে কিনতে পারবেন।পোস্টটি যদি আপনাদের উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

আরও পড়ুন

আজকে সয়াবিন তেলের মূল্য । এক কেজি সয়াবিন তেলের দাম কত?

১ কেজি পেঁয়াজের দাম কত ২০২৪ । বাংলাদেশে আজকের বাজারে পেঁয়াজের দাম

আজকে এক কেজি চিনির দাম কত টাকা ? । চিনির বর্তমান বাজার মূল্য ২০২৪

বাংলাদেশে জাফরান এর দাম । ১ কেজি জাফরানের দাম কত?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top