ইন্ডিয়ান টাকার রেট কত বাংলাদেশ । ১ রুপি কত টাকা ?

ইন্ডিয়ান টাকার রেট কত বাংলাদেশ:পর্যটন, শিক্ষাসহ বিভিন্ন কারণে বাংলাদেশ থেকে অনেকেই ভারতে যান। যদিও কিছু বাংলাদেশী জীবিকা অর্জনের জন্য ভারতে যায়, তবে এটি তুলনামূলকভাবে বিরল। ভারত ও বাংলাদেশের মধ্যে গভীর বাণিজ্য সম্পর্ক রয়েছে, বাংলাদেশ ভারত থেকে অনেক পণ্য আমদানি করে। উপরন্তু, বাংলাদেশের কিছু ছোট ব্যবসা ভারত থেকে পেঁয়াজ, রসুন, আদা, শাড়ি এবং বিভিন্ন ধরনের মহিলাদের পোশাক আমদানি করে।

দুর্ভাগ্যবশত, বর্তমান বিনিময় হার সম্পর্কে জ্ঞানের অভাবের কারণে ভারতে ভ্রমণকারী কিছু বাংলাদেশী পর্যটকদের মাঝে মাঝে টাকায় রূপান্তর করার সময় অসুবিধাতে পড়ে ।আজকের পোস্টটি তাদের সাহায্য করার উদ্দেশ্যে যাদের ব্যবসা বা পর্যটনের উদ্দেশ্যে টাকাকে রুপিতে রূপান্তর করতে চান। আপনি সঠিক টাকার মান নির্ধারণ করতে পারবেন এবং সেই অনুযায়ী আপনার টাকা রূপান্তর করতে পারবেন। আপনি জানতে পারবেন ইন্ডিয়ান টাকার রেট কত বাংলাদেশ । ১ রুপি কত টাকা ?

ইন্ডিয়ান টাকার রেট কত বাংলাদেশ

ইন্ডিয়ান টাকার রেট কত বাংলাদেশ

এই পোস্টের শুরুতে উল্লেখ করা হয়েছে যে ইন্ডিয়ান মুদ্রার নাম রুপি। আমরা যদি ইন্ডিয়ান ১ টাকা বাংলাদেশের কত টাকা তা জানতে চাই তাহলে আমাদেরকে অবশ্যই এক রুপি এর মূল্য বাংলাদেশের টাকায় কত টাকা তা খুঁজে বের করতে হবে। ইন্ডিয়ান বসবাসকারী অনেক বাংলাদেশি ভ্রমণে ও খুব কম সংখ্যক লক কাজের উদ্দেশ্যে ইন্ডিয়াতে যায় তারাই অনলাইনে ইন্ডিয়ান টাকার রেট কত বাংলাদেশ সম্পর্কে তথ্য খোঁজেন।

ইন্ডিয়ান ১ রুপি১.৩২ টাকা
ইন্ডিয়ান ১০ রুপি১৩.১৮ টাকা
ইন্ডিয়ান ৫০ রুপি৬৫.৯০ টাকা
ইন্ডিয়ান ১০০ রুপি১৩১.৮০ টাকা

১ রুপি কত টাকা

ইন্ডিয়াতে অনেক বাংলাদেশি ভ্রমণ এবং তাদের পরিবারের কাছে নিয়মিত টাকা পাঠাচ্ছেন। যাইহোক, তহবিল স্থানান্তর করার আগে, ইন্ডিয়ান ১ রুপি কত বাংলাদেশের কত টাকা তা অনলাইন এর মাধ্যমে দেখে থাকেন ।

আজকের হিসাবে, ১ রুপি সমান টাকা ১.৩২ বাংলাদেশী টাকার সমতুল্য। -(কিছু কম বেশি হতে পারে তাই আমাদের দেয়া টেবিল থেকে ইন্ডিয়ান ১ টাকা বাংলাদেশের কত টাকা তা চেক করুন ।

এক টাকা সমান কত রুপি?

বর্তমানে বাংলাদেশী টাকা (BDT) এবং ভারতীয় রুপির (INR) মধ্যে বিনিময় হার ছিল প্রায় 1 BDT = ₹0.77 INR। অন্য কথায়, 1 INR ছিল প্রায় 1.31 BDT এর সমান। বিভিন্ন অর্থনৈতিক এবং রাজনৈতিক কারণের উপর নির্ভর করে টাকার মান ওঠানামা করে । অতএব, মুদ্রা বিনিময় জড়িত কোনো লেনদেন করার আগে বর্তমান টাকার মান দেখে নিবেন।

ভারতের মুদ্রার পরিচয়

ভারতে ব্যবহৃত মুদ্রাকে ভারতীয় রুপি বলা হয় (প্রতীক: ₹, কোড: INR)। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক মুদ্রা জারি এবং নিয়ন্ত্রণের রুপি ব্যাবহার করা হয়। ভারতীয় রুপি ভারত, ভুটান এবং নেপালে আইনি দরপত্র হিসাবে ব্যবহৃত হয়। টাকাকে ১০০টি ছোট এককে ভাগ করা হয় যাকে বলা হয় পয়সা। যাইহোক, মুদ্রাস্ফীতির কারণে, পয়সা আজকাল খুব কমই ব্যবহার করা হয়, এবং লেনদেনগুলি সাধারণত নিকটতম রুপিতে হয়। ভারতীয় রুপি ₹1, ₹2, ₹5, ₹10, ₹20, ₹50, ₹100, ₹200, ₹500, এবং ₹2000 মূল্যের মধ্যে আসে। নোট এবং মুদ্রাগুলি বিভিন্ন ঐতিহাসিক এবং সাংস্কৃতিক মোটিফের সাথে ডিজাইন করা হয়েছে যা ভারতের বৈচিত্র্যকে প্রতিফলিত করে। ভারতীয় রুপি বিশ্বের অনেক দেশে, বিশেষ করে দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যে ব্যাপকভাবে স্বীকৃত।

ভারতের আজকের টাকার রেট কত ?

ভারতি রুপি এবং বাংলাদেশী টাকার রেট সবসম ওঠানামার কারণে, ভারত এবং বাংলাদেশে বসবাসকারী অনেক লোক প্রায়ই ভারত আজকের টাকার রেট কত তা অনলাইন এ সার্চ করে। বাংলাদেশ ব্যাংক বিভিন্ন দেশের মুদ্রার হারের একটি দৈনিক তালিকা প্রকাশ করে, যা ভারত থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণকারী প্রবাসীদের দ্বারা নিয়মিত পর্যবেক্ষণ করা হয়।

বর্তমানে, বাংলাদেশী টাকার মূল্য উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, যার ফলে ভারতি টাকার মূল্য ১.৩১ বাংলাদেশী টাকার বেশি। তাই যারা ভারত থেকে বাংলাদেশে টাকা পাঠাতে ইচ্ছুক তাদের জন্য রুপি দাম সম্পর্কে সচেতন হওয়া জরুরি।

পরিশেষ

আশা করি আপনারা এই পোস্ট পড়ে, ভারতের আজকের টাকার রেট কত নিয়ে সঠিক তথ্য দেয়া হয়েছে । এই রেট সবসয় ওঠা নামা করতে থাকে । আপনি দেশে টাকা পাঠানোর আগে সবসময় আজকের টাকার রেট দেখে নিবেন । চেষ্টা করবেন যখন ভারতের রুপির দাম বেশি থাকে তখন দেশে টাকা পাঠানো ।

আরও পড়ুন

আজকে টাকার রেট ওমান | ওমানের টাকার রেট বাংলাদেশ

সৌদি রিয়াল রেট বাংলাদেশ ২০২৩ । সৌদি ১ রিয়াল কত টাকা ?

জাপানি ইয়েন থেকে বাংলাদেশী টাকা রেট কত | বাংলাদেশী টাকা (Taka) 1 জাপানি ইয়েন (Yen) কত?

চীনের টাকার রেট । আজ চীনা ইউয়ান রেট কত?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top