বর্তমানে এক মন ধানের দাম । আজকে ধানের দাম কত ২০২৪

ধানের দাম কত : কৃষি প্রধান বাংলাদেশে ধান অন্যতম ফসল। আমাদের এই পোস্ট এ আমারা ধানের সঠিক বাজার দাম সম্পর্কে আপনাদের জানানোর চেস্টা করব।বাংলাদেশের স্থান ভেদে ধানের বাঁজার মূল্যর তারতম্য দেখা যায়।তবে আমারা যতটা সম্ভব সঠিকভাবে ধানের দাম আপনাদের জানানোর চেস্টা করব।

আজকের এই পোস্ট টি পড়লে যা যা জানতে পারেবেন – বর্তমান বাজারে ধানের দাম কত , ১ কেজি ধানের দাম কত , এক মন ধানের দাম কত, কালিজিরা ধানের দাম কত, এক বস্তা ধানের দাম কত,আটাশ ধানের দাম কত, ধানের বীজের দাম কত ইত্যাদি ।

ধানের দাম বাড়ার পিছনে অনেকগুলো কারন রয়েছে, তার মধ্যে অন্যতম কারন হল ধানের বীজ ,ওসুধ – কীটনাশক এর অধিক মাত্রায় দাম। আগের তুলনাই ধান চাষে খরচ বেড়েছে ৪০%। যার কারনে ধানের দাম প্রতি মনে ২০০ টাকা করে বৃদ্ধি পেয়েছে।

আজকের ধানের বাজার দাম

ধানের দাম কত

বাংলাদেশে আলাদা আলাদা মৌসুমে জন্য আলাদা আলাদা ধান উৎপাদন হয়।এদের মধ্যে বিআর১ (চান্দিনা), বিআর২ (মালা), বিআর১৯ (মঙ্গল), বিআর২২ (কিরণ), চাপালি, উনত্রিশ, আটাশ, বোরো ও তাছাড়া আরও অনেক উচ্চফলনশীল ধান রয়েছে । আলাদা আলাদা ধানের কারনে এদের দামের কিছুটা পার্থক্য দেখা যায়।বছর দুই এক আগেও ধানের দাম ৬৫০-৭০০ টাকা ছিল ।কিন্তু ২০২৪ এ আমরা ধানের দাম বেশ পরিবর্তন লক্ষ্য করি ধানের দাম ছিলো ৮৫০ থেকে ৯০০ টাকার মধ্যে।এই দাম ৩-৪ মাস পর্যন্ত বহাল ছিল।অনেকে মনে করেছিল নতুন ধান আসলে ধানের দাম কমবে,কিন্তু তার উল্টো হয়েছে প্রতি মন ধানে ১০০ থেকে ১৫০ টাকা বৃদ্ধি পেয়েছে।

আজকের ধানের দাম কত ২০২

বর্তমান বাজার এর এমন অবস্থা, সব পণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে,সাথে সাথে ধানের দামও অধিক মাত্রাই বৃদ্ধি পেয়েছে। বাজারে ধানের দামের খবর নিলে জানা যায়,ধানের দাম কমছেই না। এক মন ধানে ২০০ টাকার মতো বৃদ্ধি পেয়েছে।যার কারনে ধানের বাজারে আগুন লাগার মত অবস্থা।এক মন ধানের বর্তমান দাম ১২০০ থেকে ১৪০০ টাকা।ধানের জাতভেদে কোন কোন ধান ১৮০০ টাকা ছাড়িয়েছ।যেখানে মানুষ ভেবেছিল ২০২৪ এ দাম হইত কমবে,কিন্তু উল্টে দাম বেড়েছে।

এক মন ধানের দাম কত

বিগত দিন গুলোর তুলনায় ধান এর দাম মন প্রতি ২০০ টাকা অবধি বৃদ্ধি পেয়েছে। ধানের দাম বাড়াটা ২০১৯- ২০২০ থেকে শুরু হয়েছে।বিগত বছরের দিকে তাকালে দেখা যায়,এক মন ধানের দাম ছিলো ৭০০ থেকে ৮০০ টাকা। ২০২১ এ ধানের দাম ১০০-২০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল।মানুষ দাম কমার যত আশা করে ধানের দাম ততই বেড়ে যায় । বর্তমানে অন্য সব উন্নতমানের ধান দাম ১৬০০ থেকে ১৮০০ টাকা হয়েছে ।

এক বস্তা ধানের দাম কত

ধানের দাম নির্ধারণ করার জন্য ধান টি কোন জাতের সেটি দেখা হয় । ধানের দাম জাতের উপর নির্ভর করে । ২ টি ভাবে ধানে মাপ হয়ে থাকে সাধারনত,২৫ কেজি ও ৫০ কেজি । ২৫ কেজি ধানের দাম ৭০০ থেকে ৮০০ টাকা । ৫০ কেজি ধানের দাম ১২০০ থেকে ১৪০০ টাকা । কিছু কিছু স্থানে ১৬০০ টাকা ওব্দি দাম উঠে গেছে।

কালিজিরা ধানের দাম কত

বাংলাদেশের পরিচিত একটি ধান হল কালিজিরা ধান । বিরিয়ানি, পোলাও এর চাল এই ধান থেকে বের করা হয় । এই ধানের চাল থেকে বাস মতি চাল উৎপন্ন করা হয় । বাজারে এক কেজি সাধারন চালের দাম ৪৫- ৫০ টাকা সেখানে এই চালের দাম ৮০-১২০ টাকা । তাহলে ধারনা করা যায়, এক কেজি কালিজিরা ধানের দাম হতে পারে। কালিজিরা এক মন ধানের দাম ৩০০০ থেকে ৩২০০ টাকাএবং উন্নতমানের সুগন্ধি যুক্ত ধানের দাম ৩৪০০ থেকে ৩৬০০ টাকা মন।

আটাশ ধানের দাম কত

আটাশ ধান বেশ পরিচিত ধান । বিশেষ করে এই ধান দিয়ে চিকন চাল পাওয়া যায় । শুধু ভাত রান্না করার জন্য এই চাল ব্যাবহার করা হয়।বাজারে আটাশ চালের দাম ৯০০ থেকে ১০০০ টাকা । তবে উন্নতমানের আটাশ চালের দাম ১২০০ থেকে ১৩০০ টাকা।তাবে এস্থান ভেদে দাম কম বেশি হতে পারে । ধানের দাম বাড়লে চালের দামও বৃধি পায় ।

পরিশেষ

আজকের পোস্ট এ আপানদের ধানের বাজার দাম সম্পর্কে জানানো হয়েছে । ধানের দাম ওঠা নামা করতে থাকে । আপনি যখন ধান কিনতে যাবেন তখন দোকানদার একটু বেশি দাম বলতে পারে আপনি, তাদের সাথে একটু দাম দামি করে নিবেন । পোস্ট টি যদি সম্পুন ভাবে পড়ে থাকেন তাহলে আপনি ধানের বাজার দর সম্পর্কে একটি সঠিক ধারনা পেয়েছেন।এমন আরও নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার দাম জানার জন্য আমাদের সাথে থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top