আজকে আলুর বাজার দর ২০২৪। এক কেজি আলুর দাম কত ?

আজকে আলুর দামঃ– শীতের মৌসুমে নতুন আলু আসা সত্ত্বেও বাজারে আলুর দাম কেজিতে ৬ – ১০ টাকা পর্যন্ত বেড়েছে। বাজারে বর্তমানে নতুন সাদা এবং লাল আলু পাওয়া যায়, যার চাহিদা বেশি হওয়ায় এক কেজি আলুর দাম ৬০ টাকা , আর আগে যার দাম ছিল প্রতি কেজি ৫০ টাকা। এ ছাড়া বাজারে পুরনো আলুও বিক্রি হচ্ছে ৩০ টাকা ও ৪০ টাকা কেজি দরে।

আলুর বাজার দাম আপাতত অপরিবর্তিত থাকবে বলে আশা করা হচ্ছে। আজকের পোস্ট এ বাংলাদেশের আজকের আলুর দাম সম্পর্কে আপনাদের সঠিক তথ্য দেয়ার চেষ্টা করেছি । বাংলাদেশের অঞ্চলভেদে আলুর দামের তফাৎ দেখা যায় । আজকের পোস্টে আপনারা যা যা জানতে পারবেন – আজকের আলুর বাজার দর, ১ কেজি নতুন আলুর দাম কত?, এক বস্তা আলুর দাম কত, ভারতে আলুর দাম ।

আজকের আলুর বাজার দর

প্রতিদিনের তালিকায় আলু একটি সাধারন মেনু । শুরুতে আলুর দাম ৮০ – ১০০ টাকায় বিক্রি করা হতো । কিন্তু বর্তমানে আলুর দাম অনেক টা কমানো হয়েছে । বর্তমানে ১ কেজি নতুন লাল আলু দাম ৬০ থেকে ৮০ টাকা ।সাদা আলুর দাম বেড়েছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। বাজারে নতুন আলু আসার পরও পুরনো আলুর দাম কমেনি, বরং বেড়েছে কেজিতে ১০ টাকা ।

আলুর বাজার দর কত

আলুর দাম

বাংলাদেশে আলুর বাজার মূল্য অঞ্চল, ঋতু এবং গুণমানের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। বর্তমানে আলুর দাম প্রতি কেজি গড়ে প্রায় ১০ টাকা, নতুন আলুর দাম প্রতি কেজি ৪০ টাকা থেকে ৬০ টাকা এবং পুরাতন আলুর দাম প্রতি কেজি ৩০ থেকে ৪০ টাকা। যাইহোক, এই দাম বাজারের অবস্থার উপর ভিত্তি করে পরিবর্তন সাপেক্ষে.

১ কেজি নতুন লাল আলু ৪০ টাকা
৫ কেজি নতুন লাল আলু ২০০ টাকা
১০ কেজি নতুন লাল আলু ৪০০ টাকা
৪০ কেজি বা ১ টন নতুন লাল আলু ১৬০০ টাকা
১০০ কেজি নতুন লাল আলু ১৬০০০ টাকা
১ কেজি নতুন সাদা আলু ২০ টাকা
৫ কেজি নতুন সাদা আলু ১০০ টাকা
১০ কেজি নতুন সাদা আলু ২০০ টাকা
৪০ কেজি নতুন সাদা আলু ৮০০ টাকা
১০০ কেজি নতুন সাদা আলু ২০০০ টাকা

এক কেজি নতুন আলুর দাম কত?

পূর্বের তুলনাই আলুর দাম অনেকটা বেড়ে গেছে । বাংলাদেশে নতুন আলুর বর্তমান বাজার মূল্য প্রতি কেজি ৪০ টাকা, যা আগের দাম ৬০ টাকা থেকে ২০ টাকা কমে প্রতি কেজি। ১ কেজি সাদা আলুর দাম ২০ টাকা। নতুন আলুর ৫ কেজির প্যাকেট খুচরা বিক্রি হচ্ছে ২০০ টাকায়, পাইকারি দাম ২৮৫ থেকে ২৯০ টাকা। নতুন আলুর ৫ কেজি প্যাকেটের খুচরা মূল্য ২৯৫ টাকা। পুরানো আলুর ৫ কেজি প্যাকেটের দাম ১৫০ টাকা। মোটা আলু বিক্রি হয় ২৫ টাকা কেজি এবং ৫ কেজির প্যাকের দাম ১২৫ টাকা। ৫ কেজির একটি আলুর পাইকারি দাম ২২০ টাকা।

এক বস্তা আলুর দাম

এক বস্তা আলুর দাম কত ? লিখে অনেকে হয়ৎ অনলাইন এ সার্চ করেছেন, আপনাদের জন্য এক বস্তা আলুর দাম কেমন হতে পারে, বর্তমানে এক বস্তা আলুর দাম ৩ হাজার টাকা হলেও পুরোনো আলুর দাম উল্লেখযোগ্যভাবে কম প্রতি বস্তা ১৫০০ টাকা। তবে পাইকারি বাজার থেকে খুচরা বাজারে আনার সময় পরিবহন খরচ বেশি হওয়ায় খুচরা বাজারে আলুর দাম বাড়ছে। খুচরা ব্যবসায়ীরা আলুর খুচরা দাম বেড়ে যাওয়াকে এই দাম বাড়ার কারণ হিসেবে জানিয়েছেন।

এক বস্তা নতুন আলুর দাম ৩০০০ টাকা
এক বস্তা পুরোনো আলুর দাম ১৫০০ টাকা

পরিশেষ

পুরোনো আলু কম দামে পাওয়া গেলেও পাইকারি বাজার থেকে খুচরা বাজারে আলু পরিবহনের খরচ বেড়েছে, যার ফলে সামগ্রিকভাবে খুচরা আলুর দাম বেড়েছে। এই প্রবণতা কতদিন চলবে তা স্পষ্ট নয়, কারণ বাজার পরিস্থিতি এবং অন্যান্য কারণ ভবিষ্যতে আলুর দামকে প্রভাবিত করতে পারে। আলু কাঁচা পণ্য তাই দাম কম বেশি হতে থাকে । কিছু কিছু স্থানের দামের সাথে আমাদের দেয়া দামের কিছুটা মিল নাও হতে পারে । আমাদের ওয়েবসাইট এ সকল ধরনের পণ্যের বাজার দাম সম্পর্কে তথ্য দেয়া হয় ।

আরও পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top